September 27, 2018

Lenz's Law

By:

Recent QuestionsLenz's Law
Shafin asked 9 months ago

Lenz’s law তে মাইনাস (-) sign টি কেন?

3 Answers
Jafrul Islam Staff answered 9 months ago

ফ্যারাডের তড়িৎচৌম্বক আবেশ সংক্রান্ত সূত্র থেকে আমরা জানি যে, “কোন একটি আবদ্ধ কুণ্ডলীতে যদি চৌম্বক ফ্লাক্সের পরিবর্তন ঘটে তাহলে ঐ কুণ্ডলীতে একটি তড়িৎচালক শক্তি আবিষ্ট হয় তথা তড়িৎ প্রবাহের সৃষ্টি হয়” । এই আবিষ্ট তড়িৎচালক শক্তির মান চৌম্বক ফ্লাক্সের পরিবর্তনের হারের সমানুপাতিক ।
তবে এই আবিষ্ট তড়িৎ প্রবাহের দিক কোন দিকে হবে সেই সম্পর্কিত কোন ধারণা ফ্যারাডের সূত্র থেকে পাওয়া যায় না । দিক সম্পর্কিত ধারণা পাওয়া যায় লেঞ্জের সূত্র থেকে ।
“আবিষ্ট তড়িৎ প্রবাহের দিক এমন হবে যে তা যেই করনে সৃষ্টি হবে সেই কারনকেই বাধা দিবে”
বিষয়টা আরও ভালভাবে ব্যাখ্যা করি: মনে করি একটি দন্ডচুম্বকের উত্তর মেরুকে আমরা একটি বৃত্তাকার কুণ্ডলীর দিকে নিয়ে যাচ্ছি । এত করে কুণ্ডলীর ভিতরে ধীরে ধীরে চৌম্বক বলরেখার সংখ্যার পরিবর্তন হবে অর্থাৎ চৌম্বক ফ্লাক্সের পরিবর্তন হবে । এই চৌম্বক ফ্লাক্সের পরিবর্তন কুণ্ডলীতে একটি তড়িৎচালক শক্তি আবিষ্ট করবে অর্থাৎ তড়িৎ প্রবাহের সৃষ্টি করবে । যেহেতু কোন পরিবাহির ভেতর দিয়ে তড়িৎ প্রবাহিত হলে এর চারপাশে একটি চৌম্বকক্ষেত্র তৈরি হয়, এক্ষেত্রেও আবিষ্ট তড়িৎ প্রবাহ কুণ্ডলীর চারপাশে একটি আবিষ্ট চৌম্বকক্ষেত্র সৃষ্টি করবে । এই চৌম্বকক্ষেত্রের দিক এমন হবে যে, যাতে আবিষ্ট চৌম্বকের উত্তর মেরু, দন্ডচুম্বকের (যে কারনে আবিষ্ট চৌম্বক সৃষ্টি হয়েছে) উত্তর মেরু যে পাশে অবস্থিত সেই পাশে থাকে । যাতে মেরুদ্বয় একে অপরকে বিকর্ষন করতে পারে ।  লেঞ্জের সুত্রের এই মাইনাস সাইন বোঝায় যে, আবিষ্ট তড়িৎচালক শক্তি যে কারনে সৃষ্টি হচ্ছে সেই কারণটাকেই বাধা দেয় ।
এখন প্রশ্নপ হচ্ছে, “কেন যেই কারনে সৃষ্টি হয় সেই কারনকেই বাধা দিতে হবে?” 
এই প্রশ্নের উত্তর পাওয়া যায় শক্তির সংরক্ষনশিলতা নীতি থেকে ।
ধরি, আবিষ্ট চৌম্বকের চৌম্বক ক্ষেত্রের দিক, দন্ডচুম্বকের চৌম্বকক্ষেত্রের দিকেই অবস্থিত । যেহেতু চৌম্বকক্ষেত্রদ্বয়ের দিক একই, তাদের লব্ধি হবে তাদের যোগফলের সমান ।  অর্থাৎ কুন্ডূলীর ভেতর চৌম্বকক্ষেত্রের মান বেড়ে যাবে । ফলস্বরূপ চৌম্বক ফ্লাক্সের পরিবর্তনও বেশি হবে এবং কুন্ডূলীর আবিষ্ট তড়িৎ প্রবাহের মান বেড়ে যাবে । এই বেশি তড়িৎপ্রবাহের ফলে আবিষ্ট চৌম্বকক্ষেত্রের মান আরও বেড়ে যাবে যা আবার তড়িৎ প্রবাহের মানকে আরও বাড়িয়ে দিবে… যা আবার চৌম্বক ক্ষেত্রের মান বাড়িয়ে দিবে… যা আবার তড়িৎ প্রবাহ বাড়িয়ে দিবে… অর্থাৎ এই প্রক্রিয়া অনন্ত কাল চলতে থাকবে এবং আমরা অসীম তড়িৎচালক শক্তি/ তড়িৎ প্রবাহ পাব । যা আসলে শক্তির সংরক্ষনশিলতার ভায়লেশন । তাই শক্তির সংরক্ষনশিলতা নীতি মেনে চলতে হলে, তড়িৎ প্রবাহের দিক এমন হতে হবে যেন, যে কারনে সৃষ্টি হয়েছে সেই কারণকেই বাধা দেয় ।

(the answer was for test purpose, equations and images couldn’t be added here. hope we will resolve these issues in no time. be with us)

222 answered 9 months ago

sgsbsxhb

RabbaniRabbani Staff answered 9 months ago

dwdwfhuj

Willie Roaf Jersey